আজ ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

নগরীর (সিআরবি) প্রকৃতি রক্ষায় চট্টগ্রামবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে প্রাক্তন মেয়র “সুজন”

চট্টগ্রামের সিআরবি এলাকার প্রাণ-প্রকৃতি ও শতবর্ষী গাছগুলো রক্ষার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক ও নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজন। এজন্য চট্টগ্রামবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানিয়েছেন আওয়ামী লীগের প্রবীণ এ রাজনীতিবিদ।

গত শুত্রবার সমকালে ‘চট্টগ্রাম নগরীর ফুসফুসে গাছ কেটে হাসপাতাল’ শিরোনামে একটি সংবাদ প্রকাশের পর এক বিজ্ঞপ্তিতে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। ওমরা হজ্ পালনে বর্তমানে সৌদি আরবে রয়েছেন সুজন।

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজন বলেন, সিআরবি হচ্ছে চট্টগ্রামের একটি ঐতিহ্যগত এলাকা। ব্রিটিশ আমলের ভবন, আঁকা-বাঁকা রাস্তা, পাহাড়, টিলা ও শতবর্ষী নানা প্রকারের গাছগাছালিতে পরিপূর্ণ সিআরবি এলাকা। যান্ত্রিক জীবনে হাঁপিয়ে ওঠা নগরবাসী একটু বুক ভরে নিশ্বাস নিতে সেখানে ছুটে যান। প্রতিদিন সন্ধ্যায় সিআরবির গাছগাছালিগুলো পাখির কলকাকলিতে মুখর হয়ে ওঠে।

তিনি বলেন, বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ, বলী খেলা, বসন্ত উৎসবসহ নানা ধরনের দেশীয় উৎসবে বাঙালির সংস্কৃতির মিলনমেলায় পরিণত হয় এলাকাটি। মূলত এলাকাটিকে সাংস্কৃতিক ও সাহিত্যের প্রাণকেন্দ্র বলা চলে। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য পত্র-পত্রিকা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারলাম, সেই সিআরবিতে বিভিন্ন বাণিজ্যিক স্থাপনা নির্মাণের নামে শিরিষতলার আশপাশের গাছগুলো কেটে ফেলার উদ্যোগ নিয়েছে রেলওয়ে। মূলত শিরিষতলাকে কেন্দ্র করে বাঙালির সংস্কৃতির যে মিলনমেলা, সুকৌশলে তাকে বানচাল করতে চায় রেলওয়ের কতিপয় কর্মকর্তা।

খোরশেদ আলম সুজন আরও বলেন, রেলসহ বিভিন্ন সরকারি অফিসে ঘাপটি মেরে লুকিয়ে থাকা স্বাধীনতাবিরোধী চক্র বাঙালির জমায়েত কেন্দ্র ধ্বংস করার জন্য অত্যন্ত সুনিপুণভাবে এ কর্মকাণ্ড পরিচালিত করছে। তাদের হঠকারী এ সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে। অন্যথায় এ সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য করতে চট্টগ্রামবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর